স্বেচ্ছামৃত্যুর আবেদন গুজরাটের ৬০০ মুসলিম মৎস্যজীবীর

0
73

ভারতের গুজরাটের ৬০০ মুসলিম মৎস্যজীবী স্বেচ্ছামৃত্যুর জন্য আদালতে আবেদন করেছেন। বর্তমান ক্ষমতাসীন বিজেপি সরকারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ এনে তারা এ আবেদন করেন।

সোমবার আনন্দবাজারের এক প্রতিবেদনে জানানো হয়েছে, মোহন দাস করম চাদ গান্ধীর জন্মভূমি গুজরাটের পোরবন্দরে এ ঘটনা ঘটেছে। হাজার বছর ধরে এই অঞ্চলে মুসলিম মৎস্যজীবীরা বসবাস করে আসছেন। যে গান্ধী আজীবন সত্য-শান্তি-সম্প্রীতির জন্য লড়াই করে গিয়েছেন। তার জন্মভূমিতেই ৬০০ জন মুসলিম মৎস্যজীবীর স্বেচ্ছামৃত্যুর আবেদনের কারণ গুজরাটের বিজেপি সরকারের চূড়ান্ত বৈষম্য।

পোরবন্দরের গোসাবারা জলাভূমির মৎস্যজীবীদের নেতা আল্লারাখা ইসমাইল ভাই থিম্মার গুজরাট হাইকোর্টে গত বৃহস্পতিবার আবেদন করেছেন। তাতে জানানো হয়েছে, তাদের অর্থনৈতিক অবস্থা দিনে দিনে চরম খারাপ হয়েছে। তার কারণ নরেন্দ্র মোদি-অমিত শাহদের দলের পরিচালিত রাজ্য সরকারের বৈষম্য। পরিস্থিতি এতটাই খারাপ যে জীবনধারণ করাটাই দুর্বিষহ হয়ে দাঁড়িয়েছে। তাই তিনি এবং তার সঙ্গে ৬০০ জনকে স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিক আদালত।

হাইকোর্টে একই আবেদন জানানো হয়েছে, গোসাবারা মুসলিম ফিশারমেনস সোসাইটির তরফেও। ওই সংগঠনের অভিযোগ, একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মৎস্যজীবীরা সরকারের বঞ্চনার শিকার হচ্ছেন। ওই সম্প্রদায়ের মৎস্যজীবীদের কোনো রকম সরকারি সহায়তা দেওয়া হচ্ছে না। নানাভাবে তাদের হেনস্থা করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here