পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স-ওয়াশিংটন পোস্ট

0
58

এ বছর পুলিৎজার পুরস্কার পেয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার ঘটনার সংবাদ পরিবেশন করায় এই পুরস্কার দেওয়া হয়েছে। এ ছাড়া ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফি বিভাগে পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় গতকাল সোমবার পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। পুরস্কারটি সাংবাদিকতার ‘নোবেল’ হিসেবে খ্যাত।

পুলিৎজারের বোর্ড সদস্য মার্জরি মিলার বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে হামলার ঘটনা স্পষ্টভাবে তুলে ধরার জন্য ওয়াশিংটন পোস্টকে এ বছরের পুলিৎজার পুরস্কার দেওয়া হয়েছে। সংবাদমাধ্যমটির প্রতিবেদনের মাধ্যমে মানুষ দেশের ‘সবচেয়ে অন্ধকার দিনগুলো’ সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছিলেন।

বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকরা। দেশটিতে গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার অভিযান চলছে। অভিযানের সময়ের খবরাখবর তুলে ধরার জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

পুলিৎজারে জাতীয় বিষয়ে প্রতিবেদন, আন্তর্জাতিক প্রতিবেদন ও সমালোচনা বিভাগে তিনটি পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। সংবাদমাধ্যমটির প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট তাঁর ‘ইনভিসিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি’ বইয়ের জন্য আলাদাভাবে একটি পুরস্কার পেয়েছেন। ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কার জিতেছে মিয়ামি হেরাল্ড।

১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরস্কার দেওয়া হচ্ছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর পুরস্কার ঘোষণা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here